24 Sep 2017

ডিজিটাল মার্কেটিং প্রচলিত অফলাইন মার্কেটিং পদ্ধতির চেয়েও আরও বেশি সাশ্রয়ী হয়।

ডিজিটাল মার্কেটিং প্রচলিত অফলাইন মার্কেটিং পদ্ধতির চেয়েও আরও বেশি সাশ্রয়ী হয়। একটি টিভি বিজ্ঞাপন বা সংবাদপত্র অ্যাড এর চেয়ে খরচ অনেক কম। তাছাড়া ডিজিটাল মার্কেটিং পৃথিবীর যে কোন প্রান্তে বহু সংখ্যক সম্ভাব্য ক্রেতার কাছে পৌঁছতে পারে।
ডিজিটাল মার্কেটিং এর প্রতিটি ধাপ এবং পর্যায় আপনি পরিমাপ করতে পারেন। কোন ডিজিটাল মিডিয়া আপনার কতটা কাজে আসছে? কতজন প্রতিদিন অ্যাড হচ্ছে? কতজন লাইক দিচ্ছে? ওয়েবসাইটে কতজন প্রতিদিন ভিজিট করছে প্রতিটা কার্যক্রম পরিমাপযোগ্য। আপনার যদি ওয়েবে উপস্থিতি না থাকে, কিভাবে আপনি সম্ভাব্য ক্রেতাদের আপনাকে খুঁজে পাবে বলে আশা করেন? ইন্টারনেটে চমৎকার কন্টেন্ট, চমৎকার প্রোডাক্ট গ্যালারী, চমৎকার প্রোডাক্ট রিভিউ থাকে তাহলে মানুষ আপনার ক্ষেত্রে আপনাকে বিশেষজ্ঞ হিসেবে ধরে নেবে। আপনি যদি সামাজিক মিডিয়ার মাধ্যমে গ্রাহকদের এবং সম্ভাব্য গ্রাহকদের সাথে যুক্ত থাকেন, তাদের প্রশ্নের উত্তর দেন তাহলে,আপনি তাদের সঙ্গে বিশ্বাস গড়ে তুলতে পারবেন আর তখন তারা আপনার প্রতিযোগীদের কাছে নয় আপনার কাছে আসবে।
অনলাইনে এক পরিসংখ্যান অনুযায়ী ৯২% ভাগ ব্যবসা প্রতিষ্ঠান যারা ব্লগিং করে তারা অনলাইনে নতুন গ্রাহক পায়, প্রায় প্রতিদিন। সোশ্যাল মিডিয়ার প্রায় ১০০% বেশি লিড আসে অন্যান্য মার্কেটিং এর তুলনায়, প্রায় ৭৭% ব্যবসা প্রতিষ্ঠান তাদের নতুন গ্রাহক পায় ফেসবুক থেকে। মনে রাখবেন আপনার গ্রাহকরা বেশিরভাগ সময় আছেন অনলাইনে এবং এই সংখ্যা দিন দিন বাড়ছে। অনলাইন ডিজিটাল মার্কেটিংএ আপনাকে এমন নতুন কোন চমৎকার কৌশল ধরে রাখতে হবে, যা সর্বদা আপনাকে আপনার প্রতিযোগীদের থেকে এগিয়ে রাখবে। আপনাকে এমন কিছু করতে হবে আপনার প্রতিযোগীদের চিন্তায় যা আসে নি।

Share this
17 Sep 2017

পুঁজি ছাড়াই অনলাইন ব্যবসা ।

তথ্যপ্রযুক্তির এই যুগে চাকরির আশায় বসে বেকার জীবনযাপন করার কোনো মানে নেই। একটি কম্পিউটার আর ইন্টারনেট কানেকশন থাকলেই পুঁজি ছাড়াই আপনি এখনই ব্যবসায় নামতে পারেন। অনলাইনের এই সময়ে কোনো রকম পুঁজি ছাড়াই ব্যবসা করা যায় এমন কয়টি অনলাইন ব্যবসা সম্পর্কে বিস্তারিত দেওয়া হলো। বিস্তারিত..

Share this
17 Sep 2017

ওয়েব ডিজাইন এবং ডেভেলপিং এর জন্য ১১টি ফ্রী ওপেন সোর্স সফটওয়্যার ।

ব্যায়বহুল বাণিজ্যিক সফটওয়্যারগুলোর জায়গা ধীরে ধীরে দখল করে নিচ্ছে ফ্রী ওপেন সোর্স সফটওয়্যার গুলো। সোর্সকোড মুক্ত হওয়ার কারনে ইচ্ছে করলে এটিকে প্রয়োজনমত করে পরিবর্তন করে নেয়া যায়। বিভিন্ন ডেভেলপার এগুলোর উন্নয়নে অবদান রাখে বলে মানের দিক দিয়েও ওপেন সোর্স সফটওয়্যারগুলো যথেস্ট এগিয়ে রয়েছে। আর এগুলোর ব্যবহার শেখার জন্য সার্চ করলেই পাওয়া যায় শত শত টিউটোরিয়াল।

১১ টি সফটওয়্যার এর বর্ননা নিচে দেওয়া হল। বিস্তারিত..

Share this
17 Sep 2017

কেন আপনি উন্নত মানের ডোমেইন হোস্টিং ব্যবহার করবেন?

ব্যবসায়িক অথবা প্রাতিষ্ঠানিক যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরির জন্য প্রথমেই প্রয়োজন হয় একটি ডোমেইন নেম। এরপর প্রয়োজন হয় উক্ত ডোমেইনটি হোস্ট করার জন্য ওয়েব স্পেস। আমাদের দেশে অনেক প্রতিষ্ঠান আছে যারা ডোমেইন এবং হোস্টিং বিক্রয় করে। তবে ডোমেইন ও হোস্টিং এর ক্ষেত্রে কিছু বিষয় ভালো করে দেখে শুনে ভালো প্রতিষ্ঠান থেকে নেয়াই ভালো না হলে পরবর্তীতে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে। বিস্তারিত..

Share this
17 Sep 2017

এক পাতার বিজনেস প্ল্যান ।

একজন উদ্যোক্তার জন্য বিজনেস প্ল্যান খুবই গুরুত্বপূর্ন। উদ্যোক্তা হিসেবে প্রথমেই এক পৃষ্ঠার একটি প্ল্যান করে ফেলা দরকার। অবশ্য অনেকেই মনে করেন, এক পৃষ্ঠায় একটি পরিকল্পনা দিয়ে বড় লক্ষ্যে পৌছানো কিভাবে সম্ভব? খুবই সম্ভব !! আপনার যা পরিকল্পনা,আপনি যা করতে চান লিখিত আকারে চোখের সামনে রেখে আপনি পরবর্তী কার্যক্রম চালাবেন, তারপর যখন আপনার ব্যবসা বড় হবে, আপনার পরিকল্পনাও বড় হবে সেই সাথে পরিকল্পনার লিখার জন্য পৃষ্ঠাও বাড়তে থাকবে।

এক পৃষ্ঠার বিজনেস প্ল্যান এর জন্যে-খুব সহজ ৫টি পদক্ষেপ :- বিস্তারিত..

Share this
17 Sep 2017

‘গ্রাফিক্স এবং ওয়েব ডিজাইনে সফলতার পথ’

পড়ালেখা শেষে কি হবে আপনার পেশাগত জীবন? ভাবছেন?
আসুন এ বিষয়ে ক্যারিয়ার নিয়ে, টেকনিক্যাল কিছু আলোচনা করি। দেশে যে পরিমান ছাত্র-ছাত্রী প্রতি বছর পড়ালেখা শেষ করে কর্মজীবনে প্রবেশ করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে আমাদের দেশে সে পরিমান কর্ম সংস্থানের ব্যবস্থা নেই। সবচেয়ে বড় সমস্যা চাকরীর জন্য প্রথমেই যে বিষয়টির মুখোমুখি হতে হবে সেটি হলো যে বিষয়ে আপনি আবেদন করবেন সে বিষয়ে আপনার অভিজ্ঞাতা কত দিনের? অভিজ্ঞতা না থাকলে ভাল বেতনে চাকরী পাওয়া দুঃস্বপ্ন। অভিজ্ঞতা ছাড়া চাকরী যদিও হয় তাহলে সে বেতনে নিজের খরচ সহ পরিবারের দায়দায়িত্ব পালন করা অসাধ্য ব্যাপার। তাহলে কোন দিক নির্দেশনা কি আছে? অবশ্যই আছে। এ জন্য আপনার আগ্রহ এবং ইচ্ছাটাই বড় পুজি। পড়ালেখা এবং অভিজ্ঞতা একই সাথে দুটি বিষয় নিয়ে কাজ করার সুযোগ আমাদের দেশে নেই। তাহলে উপায়? উপায় আমাদেরই খুঁজে নিতে হবে। নবম শ্রেণী থেকেই পড়ালেখার বিভাগগুলো মোটামুটি বাছাই করে নিতে হয়। বিজ্ঞান, বানিজ্য এবং কলা। যাদের রেজাল্ট ভাল বিজ্ঞান থেকে হয়তো মেডিক্যাল অথবা বুয়েট। বানিজ্য বিভাগ থেকে একাউন্টিং বিয়য়ে উচ্চতর পড়ালেখা করে ব্যাংক জব অথরা মাল্টিন্যাশনাল কোম্পানীর কোন টপ লেভেল জব। রেজাল্ট যাদের ভাল তাদের জন্য হয়তো কোন ভাল ব্যবস্থা হয়ে যায়। সমস্যা মিড লেভেল ছাত্রদের জন্য অথবা কর্মসংস্থানের সুযোগের অভাবে যারা ভাল কিছু করতে পারছেন না। আমার লেখাটি তাদের জন্যই ভাল টিপস হিসেবে কাজে দিতে পারে। আর আপনি কি করতে পারবেন? প্রথমে আপনার মাঝ থেকে আপনাকেই সেটা আবিস্কার করতে হবে। যদি সৃজনশীন মানুষ হয়ে থাকেন তাহলে আপনাকে অভিনন্দন। আসুন আপনার সম্ভাবনা নিয় কিছু জানার চেষ্টা করি।
বিস্তারিত..

Share this
17 Sep 2017

ওয়েবসাইটের হোস্টিং সমস্যা এবং সমাধান।

আপনি আমাদের সার্ভিস নিয়ে যদি কোন প্রকার আসন্তুষ্ট হন তাহলে ব্যপারটি আমা্দের কাছে খুবই খারাপ লাগবে। আপনার যদি আমাদের সার্ভিসটি ব্যবহার করতে কোন প্রকার সমস্যা হয় তাহলে আপনি আমাদেরকে বিস্তারিত জানান আসা করছি আমরা আপনাকে সমাধান দিতে পারব। অনুগ্রহ করে আপনার সমস্যার বিস্তারিত জানাবেন। যাতে করে আপনার সমস্যাটি সম্পর্কে আমরা স্পষ্ট ধারনা পাই।


আজকে আপনাদের কিছু সমস্যা কথা তুলে ধরা হল যা আপানরা আমাদের কে বলে থাকেন। এবং আমি আপানদেরকে জানাব এই সমস্যা গুল কিভাবে সমাধান করবেন।
ম্যালওয়ার সমস্যা
বিস্তারিত..

Share this
17 Sep 2017

ফেসবুকে দিনে ৫০-এর বেশি লিংক শেয়ার নয়!

স্প্যাম বা ক্ষতিকারক লিংক ছড়ানো বন্ধ করতে এবার উদ্যোগী হয়েছে ফেসবুক। দিনে যারা ৫০টির বেশি নিম্নমানের লিংক ‘পাবলিক পোস্ট’ হিসেবে শেয়ার করেন, তাদের আটকাবে ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ এই ধরনের পোস্টগুলো বেশি মানুষের কাছে না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার থেকে নিউজ ফিডে পরিবর্তন আনার কথা জানিয়েছে ফেসবুকের কর্তৃপক্ষ। ভুয়া খবর ছড়ানো আর ভুয়া লাইক–শিকারিদের ঠেকাতে অ্যালগরিদমে পরিবর্তন আনার কথা বলেছে ফেসবুক। বিস্তারিত..

Share this
17 Sep 2017

একনজরে গুগলের বিভিন্ন সার্ভিস ।

গুগল থেকে আমরা যে সার্ভিগুলো পেয়ে থাকি- ওয়েব লিঙ্কগুলো দেয়া হলো :
– অনুবাদ করার জন্য : http://translate.google.com/
– ব্যাকআপ রাখার জন্য : http://www.google.com.bd/drive/
– গুগল আর্থ দেখতে : http://www.google.com/intl/en/earth/
– আপনার সব সার্চের হিস্টরি দেখতে চাইলে : https://history.google.com/history/lookup?
– ম্যাপ দেখার জন্য : http://maps.google.com/
– বইয়ের জন্য : http://books.google.com/books?hl=en
– ইমেইজ সার্চের জন্য : http://images.google.com/
– বাংলা অনুবাদ করার জন্য : https://translate.google.com/?hl=auto%2Fbn%2F
– ওয়েবসাইট অনুবাদ করার জন্য : http://translate.google.com/manager/website/?hl=en0
বিস্তারিত..

Share this
17 Sep 2017

গুগল অ্যাডসেন্স এবং অনলাইনে আয়।

বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের আয়ের প্রধান উত্স বিজ্ঞাপন। নিজ সাইটের পাশাপাশি অন্যান্য অ্যাফিলিয়েট সাইটে বিজ্ঞাপন প্রকাশের পদ্ধতি নিয়ে ২০০৩ সালে চালু হয় ‘গুগল অ্যাডসেন্স’। এর মাধ্যমে যেকোনো ওয়েবসাইটে গুগলের বিজ্ঞাপন দেখানো যায় এবং এ থেকে আয়ও করা যায়। এর ফলে গুগল পরিচালিত এ ওয়েব অ্যাপ্লিকেশনটি থেকে ব্যবহারকারী তাঁর ওয়েবসাইটে ব্যবহূত বিজ্ঞাপন প্রদর্শন করেও আয় করতে পারেন। যেকোনো ওয়েবসাইটের স্বত্বাধিকারী কিছু শর্তসাপেক্ষে তাঁর ওয়েবসাইটে গুগল নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শন করতে পারেন।

বিস্তারিত..

Share this

© 2014 CS-IT  Solution. All rights reserved.

Click Me